• Sat. Jun 25th, 2022

Rheumatoid arthritis প্রতিরোধে বেদানার ভূমিকা

Rheumatoid arthritis প্রতিরোধে বেদানার ভূমিকা

Rheumatoid arthritis কী?

এই রোগটি একটি অতিপরিচিত Chronic Inflammatory Joint Disease এবং এই রোগটি বংশগতির মাধ্যমে এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের মধ্যে সঞ্চারিত হয় আবার বিভিন্ন পরিবেশগত প্রভাবের ফলে এই রোগটির সৃষ্টি হতে পারে। Rheumatoid arthritis [RA] এ Type-III Hypersensitivity Reaction এবং CD4-T-cell এর সক্রিয়করন ঘটে যার ফলে Inflammatory cytokines যেমন IL-6,1 এবং Tumor Necrosis Factor [TNF] এর নিঃসরণ ঘটে। এবার এই সক্রিয় CD4-T-Cell Rheumatoid Factor [RF] Antibodies কে সক্রিয় করে তোলে এবং এর সাথে Anticyclic Citrullinated Peptide [Anti-CCP] Antibodies কে সক্রিয় করে তোলে যার ফলে Immune Complexes তৈরী হয়। এইসময় Acute Phase Proteins যেমন C-Reactive Proteins [CRP] প্রচুর মাত্রায় তৈরী হয় এবং এটি inflammatory process এ অংশগ্রহণ করে এবং এর পাশাপাশি এটি Immune complexes এর উপর অবস্থিত antibodies এর সাথে Complements এর স্থিতিকরনে সাহায্য করে। এই সম্পূর্ণ প্রক্রিয়াটির ফলে আমাদের হাতে ও পায়ের Joints সমুহ ফুলে ওঠে অর্থাৎ ওইসব স্থানে Inflammation হয়।

Rheumatoid arthritis এর Pathophysiology

Rheumatoid arthritis মুলত 4 রকমের ক্ষতিকর Pathological conditions নিয়ে গঠিত। এগুলো হল-

  • Synovial Inflammation এবং Synovial Hyperplasia
  • Autoantibodies এর উৎপাদন
  • Cartilage এর Damage
  • Bone এর Destruction

আমাদের cellular এবং environmental factors এর পারস্পরিক ক্রিয়ার ফলে আমাদের শরীরে একটি Autoimmune response ঘটে থাকে যার ফলে এই রোগটির বিস্তার লাভ হয়ে থাকে। অর্থাৎ Rheumatoid arthritis হল একটি Autoimmune Disorder। কিছু Genetic factors এই রোগটির জন্য দায়ী হয়ে থাকে‌। এগুলো হল- কিছু HLA gene যেমন- DRB1*01, DRB1*04, DRB1*13 এবং DRB1*15 এবং কিছু Non HLA gene যেমন- PTPN22, IL23R, TRAF1, CTLA4, IRF5, STAT4, CCR6, PADI4 এই রোগটির বংশগতীয় বিস্তারের জন্য দায়ী।

আমাদের এই Rheumatoid arthritis হল একটি Autoimmune disorder এবং এখানে আমাদের অনাক্রম্য তন্ত্র বা Immune system এর একটি বিশেষ গুরুত্ব আছে রোগটির বিস্তারে। আমাদের Immune system এই রোগটির বিস্তারের সময় আমাদের অনাক্রম্যতন্ত্র বা Immune system এ উপস্থিত T cells সমুহকে সক্রিয় করে দেয় অর্থাৎ Immune System আমাদের Cellular বা Molecular Level এর একটি উদ্দিপনার সৃষ্টি করে এবং যেটি উৎপন্ন হয় যখন আমাদের Immune system এর Local dendritic cells সমুহ কিছু বিশেষ Factors-দের সাথে interaction করে এবং সেইসব বিশেষ Factors সমুহ এর expression বৃদ্ধি করে। এইসব Factors গুলো হল- cytokines, HLA class II molecules, এবং co-stimulatory molecules। এই সমস্ত Factors সমুহ আমাদের T cells সমুহের Proliferation এবং Activation এ সাহায্য করে থাকে। এই Activated T cells সমুহ আমাদের B cells সমুহকে সক্রিয় করে তোলে এবং এর পাশাপাশি Macrophages সমুহ সক্রিয় হয়ে ওঠে। এই সক্রিয় Macrophages সমুহ কিছু ক্ষতিকর Cytokines যেমন-TNF-α এবং interleukin-1, 6, 12,15,18,23 কে সক্রিয় করে তোলে এর ফলে আমাদের joints সমুহের Synovial fluid কে নষ্ট হয়ে যায় এবং Condition কে চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় বলা হয় Synovitis। এছাড়াও এই Macrophages সমুহ Metalloproteinases নামক একটি Matrix degrading enzyme কে নিঃসরন করে এবং Phagocytosis ও Antigen presentation এর প্রক্রিয়াকে সক্রিয় করে দেয় এর ফলশ্রুতিতে আমাদের joints এর Cartilage সমুহ নষ্ট হয়ে যায় এবং ওইসব স্থানে Inflammation এর সৃষ্টি হয় এবং স্থানটি ফুলে ওঠে। Cytokines ছাড়াও আমাদের Reactive Oxygen এবং Nitrogen Species [ROS এবং RNS] সমুহ Oxidative stress এর সৃষ্টি করে এবং এই Oxidative stress এর ফলে আমাদের Joints সমুহে উপস্থিত cartilage নষ্ট হয়ে যায়। এইভাবে Rheumatoid arthritis এর বিস্তার আমাদের শরীরে হয়ে থাকে।

বেদানা

বেদানা, আনার বা ডালিম এর বৈজ্ঞানিক নাম: Punica granatum। এটি Lythraceae পরিবারের Punica গণের অন্তর্ভুক্ত ফলের গাছ। এর আদি নিবাস ইরান এবং ইরাক। ককেশাস অঞ্চলে এর চাষ প্রাচীনকাল থেকেই হয়ে আসছে। সেখান থেকে তা ভারত উপমহাদেশে বিস্তার লাভ করেছে। বর্তমানে এটি তুরস্ক, ইরান, সিরিয়া, স্পেন, আজারবাইজান, আর্মেনিয়া, আফগানিস্তান, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইরাক, লেবানন, মিশর, চীন, বার্মা, সৌদি আরব, ইসরাইল, জর্ডান, ফিলিপাইন, দক্ষিণ-পূর্বএশিয়ার শুস্ক অঞ্চল, ভূমধ্যসাগরীয় অঞ্চল, দক্ষিণ ইউরোপ এবং ক্রান্তীয় আফ্রিকায় ব্যাপকভাবে চাষ করা হয়। স্পেনীয়রা ১৭৬৯ সালে ল্যাটিন আমেরিকা এবং ক্যালিফোর্নিয়াতে বেদানা নিয়ে যায়। ফলে বর্তমানে ক্যালিফোর্নিয়া ও এরিজোনায় এর চাষ হচ্ছে। উত্তর গোলার্ধে এটি সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি মরসুমে জন্মে। দক্ষিণ গোলার্ধে মার্চ থেকে মে পর্যন্ত এটি জন্মে।

ডালিম ফল আয়ুর্বেদিক ও ইউনানী চিকিৎসায় পথ্য হিসেবে ব্যবহৃত হয়। ডালিমে বিউটেলিক এসিড, আরসোলিক এসিড এবং কিছু আ্যলকালীয় দ্রব্য যেমন- সিডোপেরেটাইরিন, পেপরেটাইরিন, আইসোপেরেটাইরিন, মিথাইলপেরেটাইরিন প্রভৃতি মূল উপাদান থাকায় ইহা বিভিন্ন রোগ উপশমে ব্যবহৃত হয়।

কবিরাজী মতে ডালিম হচ্ছে হৃদয়ের শ্রেষ্ঠতম হিতকর ফল। এ ফল কোষ্ঠ রোগীদের জন্য উপকারী বলে মনে করা হয়। গাছের শিকড়, ছাল ও ফলের খোসা দিয়ে আমাশয় ও উদরাময় রোগের ওষুধ তৈরি হয়। ইহা ত্রিদোষ

বিকারের উপশামক, শুক্রবর্ধক, দাহ-জ্বর পিপাসানাশক, মেধা ও বলকারক, অরুচিনাশক ও তৃপ্তিদায়ক। ডালিমের ফুল রক্তস্রাবনাশক।

১। অ্যন্টিঅক্সিডেন্ট: এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। রেড ওয়াইন এবং গ্রিন টি-র চেয়ে প্রায় তিন গুণ বেশি। ফলে এই ফলের রস বাড়তি ওজন ঝরাতে এবং শরীরকে দূষিত পদার্থ মুক্ত করতে সাহায্য করে। 

২। ভিটামিন সি:- শরীরের দৈনিক ভিটামিন সি-র চাহিদার ৪০ শতাংশই রয়েছে একটি বেদানায়। তবে এই রস দীর্ঘক্ষণ বাদে খেলে সেটি নষ্ট হয়ে যায়। বেদানার খোসা ছাড়ানোর সঙ্গে সঙ্গেই দানাগুলি বা রস খেয়ে ফেলুন।

৩। ক্যানসার প্রতিরোধ: এই ফলের বেশ কিছু উপাদান ক্যানসার প্রতিরোধ করতে মারাত্মক সাহায্য করে। বিশেষ করে প্রস্টেট ক্যানসার প্রতিরোধ করতে দারুণ কার্যকর এটি।

৪। হজমের সুবিধা: যাঁরা বদহজমের সমস্যায় ভোগেন, তাঁদের জন্য এই ফলের রস দারুণ কাজের। 

৫। অ্যালজাইমার প্রতিরোধ: ক্যানসারের মতোই অ্যালজাইমার রোগটি আটকাতে পারে এ কিছু উপাদান। ফলে বৃদ্ধ বয়সে নিয়মিত বেদানার রস দারুণ উপকারী।

৬। হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে: বেদানার রস রক্ত চলাচলের মাত্রা বাড়িয়ে দেয়। কমায় রক্ত জমাট বাঁধার প্রবণতা। তাতেই কমে হার্ট অ্যাটাকের আশঙ্কা।

৭। স্মৃতিশক্তি চাঙ্গ: শিশুদের এই ফলের রসটি খাওয়ালে, তাদের মনে রাখার ক্ষমতা বাড়ে। বেশি বয়সে যাঁদের স্মৃতিশক্তি দুর্বল হতে থাকে, তাঁদের জন্যও এটি খুব কাজের।

৮। ডায়াবিটিসের সমস্যা কমে: যাঁদের রক্তে শর্করার পরিমাণ বেশি, তাঁরা এই ফলের রস নিয়মিত খেতে পারেন। তাতে কমতে পারে ডায়াবিটিসে সমস্যা। 

৯। যৌনক্ষমতা বাড়ে: এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন শরীরকে চাঙ্গা করে। যাঁদের যৌনচাহিদা কম বা ক্ষমতা কম, তাঁদের সেই সমস্যা কমিয়ে দিতে পারে এই ফলে রস। যাঁরা খেলাধুলো করেন, তাঁদের জন্যও এটি খুব কাজের।

Rheumatoid arthritis প্রতিরোধে বেদানা

আগেই বলা হয়েছে Rheumatoid arthritis হল একটি Autoimmune disorder এবং এখানে আমাদের অনাক্রম্য তন্ত্র বা Immune system এর একটি বিশেষ গুরুত্ব আছে রোগটির বিস্তারে। আমাদের Immune system এই রোগটির বিস্তারের সময় আমাদের অনাক্রম্যতন্ত্র বা Immune system এ উপস্থিত T cells সমুহকে সক্রিয় করে দেয় অর্থাৎ Immune System আমাদের Cellular বা Molecular Level এর একটি উদ্দিপনার সৃষ্টি করে এবং যেটি উৎপন্ন হয় যখন আমাদের Immune system এর Local dendritic cells সমুহ কিছু বিশেষ Factors-দের সাথে interaction করে এবং সেইসব বিশেষ Factors সমুহ এর expression বৃদ্ধি করে। এইসব Factors গুলো হল- cytokines, HLA class II molecules, এবং co-stimulatory molecules। এই সমস্ত Factors সমুহ আমাদের T cells সমুহের Proliferation এবং Activation এ সাহায্য করে থাকে। এই Activated T cells সমুহ আমাদের B cells সমুহকে সক্রিয় করে তোলে এবং এর পাশাপাশি Macrophages সমুহ সক্রিয় হয়ে ওঠে। এই সক্রিয় Macrophages সমুহ কিছু ক্ষতিকর Cytokines যেমন-TNF-α এবং interleukin-1, 6, 12,15,18,23 কে সক্রিয় করে তোলে এর ফলে আমাদের joints সমুহের Synovial fluid কে নষ্ট হয়ে যায় এবং Condition কে চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় বলা হয় Synovitis। এছাড়াও এই Macrophages সমুহ Metalloproteinases নামক একটি Matrix degrading enzyme কে নিঃসরন করে এবং Phagocytosis ও Antigen presentation এর প্রক্রিয়াকে সক্রিয় করে দেয় এর ফলশ্রুতিতে আমাদের joints এর Cartilage সমুহ নষ্ট হয়ে যায় এবং ওইসব স্থানে Inflammation এর সৃষ্টি হয় এবং স্থানটি ফুলে ওঠে। Cytokines ছাড়াও আমাদের Reactive Oxygen এবং Nitrogen Species [ROS এবং RNS] সমুহ Oxidative stress এর সৃষ্টি করে এবং এই Oxidative stress এর ফলে আমাদের Joints সমুহে উপস্থিত cartilage নষ্ট হয়ে যায়। এইভাবে Rheumatoid arthritis এর বিস্তার আমাদের শরীরে হয়ে থাকে।

  • বেদানার এর মধ্যে উপস্থিত বিভিন্ন পলিফেনল সমুহ যেমন Ellagitannin আমাদের শরীরে Interleukin-1β কর্তৃক সৃষ্ট Inflammatory response কে প্রতিরোধ করে দেয়। এর ফলে আমাদের শরীরে বিশেষ করে আমাদের শরীরের বিভিন্ন অস্থিসন্ধী বা joints সমুহে বিভিন্ন Inflammatory mediators যেমন- cyclooxygenase 2 (COX-2), Interferon gamma (IFNγ), এবং tumor necrosis factor alpha (TNFα) এর ক্রিয়াকে অবদমিত করে।
  • এই পলিফেনল সমুহ  আমাদের অর্থাৎ যারা Rheumatoid arthritis এ আক্রান্ত তাদের রক্তের Serum এবং অস্থিসন্ধী বা Joints সমুহের মধ্যে total immunoglobulins (IgG) and type II collagen-specific IgG এর মাত্রা কমিয়ে দেয়।
  • গবেষণায় দেখা গেছে পলিফেনল সমুহ  IL-1β-induced inducible nitric oxide synthase (iNOS) এবং COX-2 expression এবং এদের ক্রিয়াকে অবদমিত করে আমাদের অর্থাৎ Rheumatoid arthritis এ আক্রান্ত ব্যাক্তিদের cartilage সমুহকে রক্ষা করে। Ellagitannin ক্রিয়ার ফলে Nitric Oxide [NO] এবং Prostaglandins DE [PGE2] এর উৎপাদন বন্ধ হয়ে যায় আমাদের Cartilage এ।
  • বেদানার পলিফেনল সমুহ  আমাদের শরীরে Inflammatory component এবং Arthritic component সমুহ যেমন- cytokines, chemokines, MMPs, aggrecanase, ROS, NO, COX-2, এবং PGE2 এর expression কে অবদমিত করে এবং আমাদের শরীরের বিভিন্ন অস্থিসন্ধী বা Joints সমুহকে এইসমস্ত components এর ক্ষতিকর প্রভাব যেমন- inflammation এর হাত থেকে রক্ষা করে।
  • Ellagitannin একটি শক্তিশালী Antioxidant রূপে কাজ করে। এটি Rheumatoid arthritis এ আক্রান্ত ব্যাক্তিদের joints এর স্থান থেকে  superoxide anion, hydroxyl radical এবং অন্যান্য reactive oxygen species (ROS) কে বহিষ্কার করে [Free Radical Scavenging]। এই ROS Rheumatoid arthritis এর Pathogenesis এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • যখন Rheumatoid arthritis এ আক্রান্ত ব্যাক্তিদের joint সমুহে ROS এর মাত্রা বৃদ্ধি পায় তখন সেই ROS সমুহকে দূরীভূত করার জন্য catalase, superoxide dismutase, এবং glutathione peroxidase এর ক্রিয়া বৃদ্ধি পায় এরা সবাই Antioxidant Enzymes এবং এদেরকে নিয়েই গড়ে ওঠে Antioxidant Defense System।

এইভাবে বেদানার মধ্যে উপস্থিত পলিফেনল সমুহ rheumatoid arthritis কে প্রতিরোধ করতে সহায়তা করে। যারা rheumatoid arthritis এ আক্রান্ত আছেন তারা তাদের প্রতিদিন এর খাদ্যতালিকায় মরশুমি ফল হিসেবে বেদানাকে রাখতে পারেন। আপনারা বেদানাকে বিভিন্ন ভাবে গ্ৰহন করতে পারেন। যেমন আপনারা বেদানাকে ছাড়িয়ে বেদানার দানা গুলিকে গ্ৰহন করতে পারেন আবার আপনারা বেদানার দানাগুলোকে জুসারের সাহায্য জুস করে গ্ৰহন করতে পারেন। এছাড়াও আপনারা বাজার থেকে প্রক্রিয়াজাত বেদানার জুস কিনে বাড়িতে এনে খেতে পারেন। এভাবে যদি আপনারা এই ফলটিকে গ্ৰহন করতে পারেন আপনাদের দৈনন্দিন খাদ্যের সাথে তাহলে আপনারা আপনাদের arthritis এর সমস্যা থেকে কিছুটা দূরে থাকতে পারবেন। অবশ্যই আপনাদের চিকিৎসক ও পথ্যবিশারদদের পরামর্শ মেনে চলতে হবে।

তথ্যসূত্র

  • লেখক পরিচিতি :
  • নাম-শুভেন্দু চট্টোপাধ্যায়
  • ঠিকানা:- হালিশহর নিউ পূর্বাচল,
  • পোস্ট:- নবনগর  
  • জেলা:- উত্তর ২৪ পরগনা 
  • পিন কোড:- ৭৪৩১৩৬ 
  • জন্মসাল:- জানুয়ারি ২০০১
  • বয়স:– ২১ বছর
Spread the Kabyapot

Leave a Reply

Your email address will not be published.