ভারতীয় সেনা দিবস
(সুমিত মুখার্জী)

প্রতি বছর ১৫ জানুয়ারি ভারতে সেনা দিবস হিসাবে পালিত হয়। ১৯৪৯ সালের এই দিনে, কে এম কারিয়াপ্পা ভারতীয় সেনাবাহিনীর প্রথম কমান্ডার-ইন-চীফ হন। সেই থেকে ১৫ জানুয়ারি সেনা দিবস হিসেবে পালিত হয়। ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা, জেনারেল ফ্রান্সিস বুচারের কাছ থেকে ভারতীয় সেনাবাহিনীর কমান্ড গ্রহণ করেন। স্বাধীনতার পর সেনাবাহিনীর প্রথম দুই প্রধান ছিলেন ব্রিটিশ। ১৯৮৬ সালে, কারিয়াপ্পা তার অসামান্য সামরিক পরিসেবার জন্য পাঁচ তারকা র‌্যাঙ্ক ফিল্ড মার্শাল উপাধিতে ভূষিত হন। 

আজ অবধি, এই পাঁচ তারকা র‌্যাঙ্কটি ভারতীয় সশস্ত্র বাহিনীতে মাত্র তিনজন সামরিক অফিসারকে দেওয়া হয়েছে – কারিয়াপ্পা, ফিল্ড মার্শাল স্যাম মানেকশ এবং ভারতীয় বিমান বাহিনীর মার্শাল অর্জন সিং। প্রতিবছর ১৫ জানুয়ারি সেনা দিবসে, দিল্লির প্যারেড গ্রাউন্ডে আর্মি ডে প্যারেডের আয়োজন করা হয়। সেনা দিবসের সব কর্মসূচির মধ্যে এটাই সবচেয়ে বড় আয়োজন। প্যারেডের নেতৃত্ব দেন জেনারেল অফিসার কমান্ডিং, হেডকোয়ার্টার দিল্লি। সেনাপ্রধান কুচকাওয়াজ পরিদর্শন করেন। 

ইতিহাস
ভারতীয় সেনাবাহিনী ১৭৭৬ সালে কলকাতায় ইস্ট ইন্ডিয়া কোম্পানি দ্বারা গঠিত হয়েছিল। দেশ স্বাধীনের আগে এই সেনাবাহিনী ব্রিটিশ সেনাপতির দখলে ছিল। ১৯৪৭ সালে যখন দেশ স্বাধীন হয়, তখনও ভারতীয় সেনাবাহিনীর নেতৃত্বে ছিলেন একজন ব্রিটিশ বংশোদ্ভূত।

প্রায় দুই বছর পর, ১৫ জানুয়ারী ১৯৪৯ সালে, স্বাধীন ভারতের শেষ ব্রিটিশ কমান্ডার-ইন-চীফ জেনারেল ফ্রান্সিস বুচার, ভারতীয় সেনাবাহিনীর কমান্ড ভারতীয় লেফটেন্যান্ট জেনারেল কে এম কারিয়াপ্পাকে হস্তান্তর করেন। তিনি স্বাধীন ভারতের প্রথম ভারতীয় সামরিক কমান্ডার হন। এটি ভারতের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা। 

এই কারণেই প্রতি বছর ১৫ জানুয়ারি ভারতীয় সেনা দিবস হিসাবে পালিত হয়।সেনা দিবস উদযাপনের অন্যতম উদ্দেশ হলো,দেশ রক্ষায় জীবন উৎসগকারী সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয় ।ভারতীয় সেনাবাহিনী চলতি বছরে ৭৪তম সেনা দিবস উদযাপন করছে ।

80170cookie-checkভারতীয় সেনা দিবস – সুমিত মুখার্জী
Spread the Kabyapot

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *