মনের ভাবনা
***********

আজ 9ই ফেব্রুয়ারি এই দিনটার জন্য ক্যালেন্ডারে দাগ দিয়ে রেখেছে ! আজ তো চকলেট ডে সেই উপলক্ষে ফ্রিজ থেকে ডাইরি মিল্কটা বের করে রাখলো ! আকাশ এখন অফিসে যাবে, তার আগে তার হাতে এই ডাইরি মিল্কটা দিয়ে হ‍্যাপি চকলেট ডে উইশ করবে ! আকাশ সব কিছু গুছিয়ে অফিস যাবার জন্য বের হয়,তখন দিয়া তার হাতে চকলেট দিতে যায় তা দেখে আকাশ বললো এখন আমার সময় নেই তোমার কথা শোনার এখন অফিস চললাম !
আকাশের এত ব্যাস্ততা দেখে দিয়া ভাবলো আকাশ এখন অনেক পাল্টে গেছে ,সব সময় কিছু বললেই কাজের অজুহাত দেখিয়ে চলে যায় ! কিন্তু একদিন এই আকাশ তাকে পাবার জন্য ঘন্টার পর ঘন্টা তার জন্য সময় বের করতো ! সেই দিনের কথা গুলো মনে করলে দিয়ার চোখের জল আসে !
একদিন দিয়ার কলেজ ছুটির পর সেই বাড়ি ফিরছিলো তখন রাস্তায় মধ্যেই আকাশ কে দাঁড়িয়ে থাকতে দেখে ,আকাশ কে দেখে দিয়া বললো কার জন্য দাঁড়িয়ে আছো তুমি ! আকাশ উফ তোমাকে দেখার জন্যই একঘন্টা ধরে অপেক্ষা করছি ! দিয়া হাসতে হাসতে বললো আমাকে তোমার প্রেমের জালে ফাসাতে গেলে সময় তো দিতে হবে তার সাথে কিছু খরচ করতে হবে ! সেই কথা শুনে আকাশ বললো তোমাকে একটু দেখতে পাবার জন্য আমি সারাদিন অপেক্ষা করতে রাজি ! দিয়া বললো আচছা তবে এখন চলোতো বাবু আমাকে ফুচকা খাওয়াতে নিয়ে চল ,আকাশ বললো ওকে ইয়ার চলো ! ফুচকা খেতে খেতে আকাশ দিয়াকে বললো কাল একটু পার্কের মধ্যেই দেখা করো ,দিয়া বললো কেনো ? আরে এসোই না এলে বুঝতে পারবে ! পরের দিন ঠিক কথা মতোন দিয়া অনেকক্ষণ ,কিছু বাদে আকাশ কে দেখে দিয়া বললো আমার সাথে কথা বলতে গেলে তোমাকে পাংচুয়াল হতে হবে বুঝলে ,আকাশ ঘাড় হেলিয়ে বললো ওকে ম্যাডাম ,কিন্তু আজ একটু দেরি হলো কেনো জানো ? তোমায় মনের মধ্যেই এই দিন টা সারাজীবন মনে থাকে এই জন্যই ! দিয়া বললো কেনো আজ কি বিশেষ দিন, যে মনে রাখতে হবে ? আকাশ তখন তার হাতে থাকা বড়ো একটা ক‍্যাডবেরি দিয়ার হাতে দিয়ে বললো হ‍্যাপি চকলেট ডে ,আজ চকলেট দিবস এই দিনে তোমার প্রিয় জিনিস তোমার হাতে দিয়ে তোমার মুখের মিষ্টি হাসি দেখতে চাই ! দিয়া তার ভ্রু নাচিয়ে হুম বলে তার ভেতরটা একটা সাধারণ দিনটা ও কেমন যেনো স্পেশাল হয়ে গেলো ! তখন দিয়া চকলেট ভেঙে একটু মুখে দিয়ে আকাশের মুখে গুজে বলে থ্যাংকস বলে এই দিনের কথা আমি কোনোদিন ভুলবো না ! তার পর থেকে আকাশ প্রতি বছর এই দিনটি তে দিয়া কে অনেক ধরনের চকলেট উপহার দেয় !দিয়াও খুব ভালো বাসে চকলেট খেতে তাই তো সেই এই দিনটা মনে রেখেছে !
আকাশের সাথে দিয়া বিয়ে হয়ছে পাঁচ বছর , আর এই দিনটি দিয়া ও আকাশ পালন করে আসছে কিন্তু আজ এখন আর সময় নেই আকাশের কেন এমন হলো হঠাৎ মা বলে একটা শব্দ কানের মধ্যেই আসতে দিয়া চমকে উঠে পিছনে তাকায় দেখে তার একমাত্র মেয়ে ঝিলিক কে !
রাতে অফিস থেকে এসে সোজা আকাশ তার বেডরুমে চলে গেল ,খানিক বাদে দিয়া আকাশের বেডরুমে এসে দেখে আকাশ তার ল‍্যাপটপে সামনে বসে তার কাজের রিপোর্ট লিখছে ,দিয়া তখন আকাশের সামনে চকলেট টা রাখে ,সেই চকলেট দেখে আকাশ বলে ,তুমি কি করছো বলতো আর এত চকলেট তুমি খাচছো কেন ? তুমি জানো তোমার বেবি হবার পর তোমার ওজন বেড়েছে তাই তোমার চকলেট খাওয়া বারণ ! এই চকলেট খেলে তুমি মোটা হয়ে যাবে ! যাও এখন সামনে থেকে ,দিয়া বললো আজ চকলেট ডে হ‍্যাপি চকলেট ডে আকাশ ! দিয়ার মুখ থেকে ঐ কথা শোনার পর আকাশ বললো আরে তুমি একটা বাচ্চা মেয়ে মতোন কেন করো ! উফ তোমাকে নিয়ে আর পারি না দেখছো তো আমি এখন ব্যাস্ত প্লিজ তুমি আমাকে ডিসটার্ব করো না !
আকাশের মুখে এই কথা শোনার পর দিয়া অভিমানে চোখের জল নিয়ে তার বেডরুমে মেয়েকে জড়িয়ে ধরে শুয়ে পড়লো ! কিছু বাদে আকাশ এলো শোবার ঘরের এসে দেখে দিয়া তখন ফুপিয়ে ফুপিয়ে কাঁদছে ,তা দেখে আকাশ দিয়ার পাশে বসে বললো আরে তোমার কি হয়েছে ,এমন কেনো করছো ! তখন দিয়া বলে উঠলো যাও তোমার ল‍্যাপটপে কাছে থাকো ,সব সময় কাজ নিয়ে থাকো ,আমাকে তো আর ভালো লাগে না তোমার ,কিছুই মনে নেই সব ভুলে গেছো ! দিয়ার মুখে এই কথা শুনে আকাশ বললো সব মনে আছে কিছু ভুলে যায়নি ! এই দিনটা তে তোমাকে চকলেট দিতাম আর হ‍্যাপি চকলেট ডে বলতাম ! বলে তো তোমাকে আমি পেলাম আমার জীবনে ,আর তুমি ও আমাকে সব কিছু উজাড় করে দিলে , তোমার জন্যই আজ আমি মেয়ের বাবা হলাম ,কিন্তু কি জানো তুমি আর আমার মেয়ে আসার পর আর কিছু চাই না , এই নিয়ে সুখে থাকতে চাই! এর মধ্যেই যা আছে তা কোনো চকলেট অথবা রোজ ডে আর মানায় না ! কই দাও তো চকলেট বলে দিয়ার হাত থেকে চকলেট নিয়ে ঝিলিক কে উঠাতে লাগলো আকাশ ! ঝিলিক উঠে বলে কি হলো পাপা ,আকাশ তখন তার মেয়ে কে চকলেট দিয়ে বললো হ‍্যাপি চকলেট ডে সোনা ! থ্যাংক কিউ পাপা বলে ঝিলিক ! তখন দিয়া উঠে রান্না ঘরে দিকে পা বাড়াতে আকাশ খপ করে দিয়ার হাত ধরে বলে এসো কাছে ! দিয়া সামনে আসতে আকাশ তার পকেট থেকে একটা বড়ো ক‍্যাডবেরি বার করে দিয়া হাতে চকলেট দিয়ে বলে হ‍্যাপি চকলেট ডে ইয়ার ! দিয়া তখন তার হাত থেকে চকলেট নিয়ে ভেঙে আকাশের দুই গালে মাখিয়ে দিয়ে বলে খুব শয়তান তুমি ! তাদের মেয়ে ঝিলিক কে জড়িয়ে ধরে দিয়া বলে হ‍্যাপি চকলেট ডে ,আকাশ সত্যি তুমি খুব ভালো !

Spread the Kabyapot

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *