Spread the love

সনেট -শিক্ষক  

 ———————————–

 — ঋদেনদিক মিত্রো৷ 

শিক্ষাই জীবনের সর্বশ্রেষ্ঠ প্রসার, 

এর বাইরে যা কিছু সবি তুচ্ছ ধন, 

সর্বজীবে এই সত্য চির উজ্বলন, 

মহাবিশ্বের বিস্তারে সত্বার বিস্তার।  

কিন্তু, তার মাঝে শ্রেষ্ঠ মানব মতিত্ব,

শিক্ষায় সন্তর্পিত দেহ, মন গভীর, 

শিক্ষার দ্বারাই সে এই মহা সৃষ্টির — 

মাঝেই সে দিগ্বিজয়ী — বিরল অস্তিত্ব। 

কিন্তু — এই বিরাট মানব সভ্যতায়,  

কার জন্য এ-মানব জন্ম হয় ধন্য,   

সে শুধু শিক্ষক-জাতি — প্রনমি তোমায়, 

মহাবিশ্বের মাঝে এক মাত্র প্রনম্য।  

সত্বায় শ্রেষ্ঠ সুখ — সীমাহীন বিকাশ, 

যদি নিজে ভাবি — শিক্ষক-জাতির দাস।। 

——————————————— 

 লেখা-সকাল ৯-২৫,  ৫.সেপ্টেম্বর ২০২২ 

——————————————— 

লেখক পরিচিতি— 

ঋদেনদিক মিত্রো ( Ridendick Mitro).কলকাতা, ভারত, পেশায় ইংরেজী ও বাংলা ভাষায় কবি-উপন্যাসিক-গীতিকার-কলামনিষ্ট। ২০২১ সাল পর্যন্ত প্রায় ২২-২৩ টি গ্রন্থ প্রকাশিত। কোনো-কোনো ইংরেজী গ্রন্থ স্পানিসভাষির দেশ গুয়েতামালার রাষ্ট্রদূত, রাশিয়ার ভাষাবিদ,  কোনোটা আবার কোষ্টারিকার পন্ডিত ব্যাবসায়ী দ্বারা, কোনোটা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) এক চিকিৎসা বিজ্ঞানী দ্বারা দেশে ও বিদেশে উদ্বোধন করা হয়েছিল। 

একটি বিশ্বজাতীয় সংগীত ” We are the citizen of the Earth” ঋদেনদিকের লেখা। দুটি ভাষাতেই অনেক রকম বিশেষ চিন্তার সংগীত লিখে জনপ্রিয় ও নানা দেশে সমাদৃত। সনেট নিয়ে প্রচুর আন্তর্জাতিক কাজ আছে  আমরা, যতটা জানি। বিভিন্ন সংস্থার নিজস্ব সংগীত বা এন্থেম লিখেও জনপ্রিয়। আমাদের কাব্যপট পত্রিকার এন্থেমও এঁর লেখা। সুর – সোনালী মুখোপাধ্যায়। 

আমাদের কাছে সম্প্রতি বিশেষ সংবাদ যে, ইতিহাস রক্ষা করার জন্য ভারতের মুর্শিদাবাদ থেকে নবাব সিরাজুদ্দৌলার ইতিহাস রক্ষার জন্য যে আন্দোলন চলছে কয়েক বছর (জানুন -হীরাঝিল বাঁচাও — ফেসবুকে। ) , যে আন্দোলনকে সরকার গুরুত্ব দিয়েছে।  

যেটি বিখ্যাত সেলিব্রিটি সমর্পিতা,  গবেষক-সাংবাদিক মানস সিনহা, হীরাঝিল বাঁচাও কমিটির চিন্তাশীল প্রতিনিধিগন, হাজার-হাজার শিক্ষিত ছাত্রছাত্রী ও অভিভাবক দ্বারা এগিয়ে চলে  ও বাংলাদেশে থাকা নবাব সিরাজের বংশধর দ্বারা, ও আজোবধি ভারতসরকার কতৃক ” নবাব ” হিসেবে সম্মানিত হয়ে আসা নবাব মিরজাফরের বংশধরদের দ্বারা সমর্থিত আন্দোলন, সেই আন্তর্জাতিক আন্দোলনের প্রতিকী কবি বা Brand Poet হিসেবে গন্য হয়েছেন। এই ইতিহাসের ওপর লিখেছেন ১০,০০০ (দশ হাজার) লাইনের মহাকাব্য। যা কলিকাতার Book Bengal Publisher (Owner- Somindra Kumar)  থেকে বেরুচ্ছে, জানা গেলো। অন্য সংবাদপত্রে এ নিয়ে সংবাদ আগে বেরিয়েছে।  

এই বিষয় নিয়ে আরো অনেক কবিতা,গান দুটি ভাষায় লিখেছেন। অনেক প্রকাশিত, বাকি প্রকাশের পথে। ২০২১ সালের শেষের দিকে নবাব সিরাজের নামিত সব বয়সের জন্য আন্তর্জাতিক শিক্ষাপ্রতিষ্ঠান ” নবাব সিরাজুদ্দৌলা মুক্ত বিদ্যালয় খোসবাগ”-এর জন্য ও নবাবের কবরে প্রার্থনা সংগীত হিসেবে ও এই বিপ্লবের প্রায় সকল অনুষ্ঠানের জন্য প্রধান সংগীত হিসেবে ঋদেনদিকের লেখা “নবাব সিরাজুদ্দৌলা মুক্ত বিদ্যালয় খোসবাগ / আমাদের তুমি গর্ব, বাংলার শেষ স্বাধীন নবাব…” সংগীতটি গৃহীত ও গীত হয়ে চলছে। সুর ও কন্ঠ সেলিব্রিটি সমর্পিতা।   

সম্প্রতি ২০২২ সালে আগষ্ট মাসে সিনেমার প্লে ব্যাক গায়িকা শুভলক্ষী দে গেয়েছেন সুরকার কুমার চঞ্চলের সুরে ঋদেনদিকের লেখা ” Save Heerajhil ” গান — যা হীরঝিল বিপ্লবের Anthem হিসেবে রচিত। এবং সেটি World Music Melodies – YouTube চ্যানেলে বেরুনোর পর এই বিপ্লবের ইংরেজী সংগীত হিসেবে গৃহীত হয়েছে। ইতিহাসের বিপ্লবের ওপর এই ধরনের কাজ হয়তো ঋদেনদিক প্রথম করেছেন।  

আমাদের Kabyapot.com পত্রিকা গর্বিত, কবির এই ইতিহাসের কাজের ওপর সফলতা যাতে হয় সেজন্য আমরাই প্রথম এই বিষয়ে গুচ্ছ-গুচ্ছ কবিতা,গান প্রকাশ করি। তারপর সেইসব লেখা ওই ইতিহাসের আন্দোলনের কতৃপক্ষের চোখে পড়ে এবং তারপর বিষয়টা আরো এগিয়ে যায়।  

যদিও তারপর আরো নানা পত্রিকা এই বিষয়ে অবহীত হয়ে কবির এই বিষয়ের লেখা প্রকাশ করে এই কাজকে আরো এগিয়ে নিয়ে যায়।   

এই আন্দলন নিয়ে নানা সংবাদ মাধ্যম এই নিয়ে ব্যাস্ত রয়েছেন। এইরকম একটা আন্দোলন বাংলা থেকে জেগে উঠেছে, আমরা গর্বিত।

 ——- সম্পাদক —kabyapot.com

https://youtube.com/user/shyamalmandal1972

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *