Spread the love

সরস গল্প

  *টানাপোড়েন*
   –  অগ্নিমিত্র

   আজকাল শুনি নারীমুক্তির কথা। নারীর উন্নতি হচ্ছে।  এখন মহিলারা নানা দিকে দারুণ সাফল্যের সাথে কাজ করছে।
  আমিও সমাজে নারীর উন্নতি চাই। নারী হলো শক্তির রূপ। আমিও সেটাই মনে করি।
ঠিক এই কারণে বা অন্য কারণে আবার আমি খুব মুশকিলেও পড়েছি।
  সেদিন অফিসে যেতে গিয়েছি, ক্যাব ডাকলাম। দেখি মহিলা চালক হাসিমুখে এসে দাঁড়িয়েছেন। আমাকেও একটু হাসতেই হলো। 
  ওদিকে গৃহিণী তখন দোতলার জানালা থেকে কটমট করে তাকিয়ে আছেন আমার দিকে। ভাবটা এমন, যেন আমি ইচ্ছে করেই মহিলা চালক ডেকেছি। ওদিকে চালিকা মোটামুটি ভালোই চালালেন। এসি চালানো নিয়ে বচসা হয়নি।
সেদিন ‘ লোমাট্যো’ অ্যাপ দিয়ে সেজুয়ান চাউমিন আনিয়েছি। ও মা, দেখি ফোনে লিখেছে-‘ স্বপ্না ইজ arriving in your destination   ।’ যাক, গিন্নী দেখতে পেলেন ও একটু রেগেও গেলেন। যদিও এতে আমার কিছুই করার ছিলো না। পরে আবার গিন্নী এরকম সাহসী স্বনির্ভর মেয়েদের প্রশংসাও করলেন।
  এর পর ফ্ল্যাট কিনতে গিয়েও মহিলা ডীলারের ফোন, আবার এনজিও থেকেও ডোনেশনের জন্য মহিলাদেরই ফোন আসে। গিন্নীর সামনে এদের সাথে কথা বললেও মুশকিল, আবার আড়ালে গিয়ে কথা বললে আরো মুশকিল! ভুক্তভোগী স্বামীরা ছাড়া আর কেউ আমার এই অবস্থা বুঝতে পারবেন না।
  ব্যাঙ্কের কর্মী নারী; হোটেল চালাচ্ছে নারী! প্লেন ওড়াচ্ছে নারী, আবার গাড়ি সার্ভিসিং করাচ্ছেও নারী! …পুরুষেরা সব কোথায় গিয়ে গা ঢাকা দিয়েছে কে জানে ! খুব লজ্জার কথা।..
  এর মধ্যে আবার সামাজিক মাধ্যমে বর্তমান বা প্রাক্তন ছাত্রীরা প্রায়ই বন্ধুত্বের অনুরোধ পাঠিয়ে থাকে। আসলে ছাত্রদের মধ্যেও অধিকাংশই নারী কিনা। সাদা মনে কাদা নেই মনে করে সেই বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করলেই গৃহে চতুর্থ বিশ্বযুদ্ধ শুরু হবে। ..
  এই টানাপোড়েনে তাই আমার খুব দুরবস্থা। কী যে করি !!..
  পুরুষদের একটু নিজেদের পরিবর্তন করতে হবে মনে হয় । নাহলে সমাজে নারীর প্রতিপত্তি এভাবেই আরো বাড়বে ।।

🍃🌿🌸🍃🌿🌸

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *