Spread the love
বিষয় : খোলা চিঠি l
আমার শহর 
……………………..
প্ৰিয়,  শহর 
অনেক দিন হলো তোমার কথা খুব  মনে পরছিল আমায় কিন্তু সময় করতে পারছিলাম না আজ শুনতে পেলাম  করোনার মহামারীর আতঙ্কে তুমি নাকি খুবই মর্মাহত  ও চিন্তিত । কিন্তু তোমার কি মনে আছে সেই দিনটির কথা যে দিনটিতে আমি তোমার কোলে প্রথম পতিত হলাম, তখন তুমি তোমার মানসাই ও সুটুঙ্গা নদীর স্নিগ্ধ হাওয়ায় আমাকে কেমন সতেজ ও প্রস্ফুটিত রাখতে।তোমার শীতল হাওয়া  আমাকে উজ্জীবিত করত। তোমার মনে আছে সেই দিনটির কথা যেদিন তুমি আমাকে তোমার শতবর্ষ প্রচীন মাথাভাঙা হাই স্কুলে পাঠ দানে সুযোগ করে দিয়েছিলে।আমার যদি পড়তে পড়তে ক্লান্ত মনে হতো তাহলে তুমি তোমার সেই এ টিম,বি টিম ও সি টিম মাঠ তিনটিতে আমায় ব্যাট বল হাতে তোমার সুন্দর ভুবনে খেলার সুযোগ করে দিতে 
।আবার কখনো বা তুমি তোমার সংস্কৃতি প্রিয় শহরে  আমাকে সংস্কৃতি পরায়ন করার জন্য আয়োজন করতে সারস্বত উৎসব ও শিবরাত্রি মেলার।মনে আছে তুমি আমাকে সম্প্রতির বার্তাসবার কাছে পোছে দিতে উদাহরণ স্বরূপ তুলে ধরেছিলে তোমার ঐতিহ্যময় সেই মদনমোহন ঠাকুরবাড়ি ও জুম্বা মসজিদ কথা; বলেছিলে ওরা এক বৃন্তে দুটি কুসুম ।
          তুমি হয়তো ভুলে গেছো সেই দিনটির কথা যেদিন আমাকে প্রকৃতির পাঠ করানোর জন্য আব্বাসউদ্দিন ও পঞ্চান্ন সেতুর উপর দিয়ে নিয়ে গিয়েছিলে সেই  মানসাই-এর কোলে ত্রিকোনিয়া ইকোপার্কে।
             তোমার মনে আছে সেই দিনটির কথা যেদিন আমি খুব অসুস্থ হয়েছিলাম সেদিন তুমি আমাকে ঠাঁই দিয়েছিলে তোমার সদর হাসপাতালে ।আবার ভালো হয়ে ফিরে এলে তুমি আমাকে আমার মন ভরিয়ে তোলার জন্য নিয়ে গিয়েছিলে তোমার ভূবনসুন্দর মালীবাগানে।
           তোমার এই প্রকৃতিমনস্কতা, সংস্কৃতি প্রবাহমানতা, সাম্প্রদায়িক সম্প্রীতির এক সুন্দর প্রতিস্হাপনকারী শহরে আমাকে লালিত পালিত করে বিকশিত করে তোলার জন্য তোমাকে শতকোটি নমস্কার ।
      আশা রাখছি করনার এই মহামারী থেমে যাবে,তুমি আবার তোমার সমহিমায় ফিরে আসবে ।   
                             ইতি —    তোমার কোলে লালিত পালিত হয়ে বেড়ে ওঠা…. 
                                                 সঞ্জয় সাহা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *