Spread the love

শিল্পী অসীম পাল ও অভিলাষ পাল এর চিত্র ভাস্কর্য প্রদর্শনী চলছে কলকাতায় কুমারটুলির গণেশা আর্ট গ্যালারিতে। এই প্রদর্শনী শুরু হয়েছে একুশে ফেব্রুয়ারি। ‘মোদের গরব মোদের আশা আ মরি বাংলা ভাষা!’ দিনটি বিশ্বের মানুষের কাছে সবসময় প্রেরণা যোগায়। ভাষা দিবসের সে দিনটিতেই প্রকাশিত হয়েছে ছবি ও ভাস্কর্যগুলি। শিল্পের মধ্যে দিয়ে জেগে উঠেছে কিছু অনুভবের কথা। এমত আয়োজন শিল্পের ভাষা ও আনন্দকে প্রসারিত করে।

 

কুমারটুলি তে পালেদের হাত ধরেই বংশ পরম্পরায় চলে আসছে প্রতিমা নির্মাণ ও তার সাজ। সাবেকি ঐতিহ্যের কথা। মৃৎশিল্পী অসীম পাল দেশে-বিদেশে বহু প্রতিমা নির্মাণ করেছেন দেশের বিভিন্ন জায়গায় তার ভাস্কর্যের প্রদর্শনী হয়েছে। যুগ পরিবর্তন হয়েছে। পরবর্তী প্রজন্ম তার পুত্র অভিলাষ পাল এই পেশায় গিয়েছেন। কাজে তার ভীষণ ঝোঁক। পুত্রের নাড়া বাধা পিতার কাছেই। তবে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় আর্ট কলেজ থেকে পাশ করে কুমারটুলিতে তিনি একটি স্টুডিও করেছেন। মৃৎশিল্পীদের হাত দিয়ে যে প্রতিমা গড়ে ওঠে সত্যি বলতে সেসব কথা এবং তাদের শিল্প মাধ্যম কখনই প্রদর্শনীতে স্থান সেভাবে পায় না। এই সমস্ত বিষয় গুলো উঠে আসে এখানে।

 

‘Through the ages’ এর প্রদর্শনীতে উপস্থিত ছিলেন বহু গুণমুগ্ধ মানুষ ও ছবি প্রেমী মানুষেরা। রবীন্দ্র সরণীর ব্যস্ত রাস্তা ধরে কুমারটুলি এলে এই প্রদর্শনী যে কেউ একবার দেখে নিতে পারেন। গ্যালারি চারটে থেকে আটটা অব্দি খোলা রয়েছে। এ চিত্রকলা প্রদর্শনী চলবে মার্চের ছয় তারিখ পর্যন্ত।

 

শিল্পী অভিলাষ বলেন, তিনি তার কাজ আগামী দিনে আরো চালিয়ে যাবেন, এ সমস্ত কাজকে জাতীয় স্তরে পৌঁছাবার চেষ্টা করবেন। ইতিমধ্যে তিনি প্রভূত সাড়া পেয়েছেন। ভবিষ্যতে তিনি নানান রকম পরীক্ষা-নিরীক্ষা ভাবনা ভাববেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *