Spread the love


মুখে মাখার ক্রিম সম্পর্কে আলোচনা !
(প্রথম পর্ব)
~ রাজা দেবরায়


বাজারে মুখে মাখার অনেক ধরণের ক্রিম পাওয়া যায় – সাধারণ ক্রিম, কোল্ড ক্রিম, ভ্যানিশিং ক্রিম, ভিটামিনযুক্ত বা ভেষজযুক্ত ক্রিম ইত্যাদি ।

এখন প্রশ্ন হলো এইসব মুখে মাখার ক্রিমগুলোতে কী থাকে ?

সাধারণভাবে ভ্যানিশিং ক্রিম ছাড়া অন্য ক্রিমগুলোতে থাকে মূলত –

১) কোন ধরনের তেল – ভেষজ তেল বা কোন মিনারেল তেল হতে পারে । তবে মিনারেল তেলগুলো অপেক্ষাকৃত সস্তা বলে সাধারণত এগুলোই ব্যবহার করে থাকে ।

২) এছাড়া থাকে কোন এক ধরনের চর্বি – প্যারাফিন বা ল্যানোলিন হতে পারে বা অন্য কোন চর্বিও হতে পারে ।

৩) আর থাকে মোম জাতীয় পদার্থ যেমন মৌচাকের মোম ।

এগুলো মেশানো থাকে জলের দ্রবণে । সাধারণভাবে জলে তো তেল বা চর্বি মেশে না, তাই এগুলোকে জলে মেশানোর জন্য ব্যবহার করা হয় কোন এক ধরনের মিশ্রক । আর ক্রিমগুলোতে থাকে বিভিন্ন ধরনের সুগন্ধি পদার্থ ।
 
এগুলোর সঙ্গে ভ্যানিশিং ক্রিমগুলোর তফাৎ এখানেই যে, তেলের বদলে সেখানে থাকে গ্লিসারিন আর মোম জাতীয় পদার্থের বদলে সেখানে মেশানো হয় স্টিয়ারিক অ্যাসিড । আর এই যে ভ্যানিশিং ক্রিম মুখে মাখার পর মিলিয়ে যায়, তার কারণ হলো ভ্যানিশিং ক্রিমে ব্যবহৃত পদার্থগুলোর যে মিশ্রণ তৈরি হয় তা মুখে মাখার পর খুব পাতলা একটা আবরণ ফেলে চামড়ার ওপর । আর এর গলনাঙ্ক চামড়ার উত্তাপের থেকে বেশি, ফলে অন্যান্য ক্রিমের মতো এটা চটচটে হয় না । কিন্তু মুখটাতে একটু হালকা আভা এনে দেয়, যার ফলে এর ওপর ফেস পাউডার ইত্যাদি লাগাতে সুবিধা হয় ।

আর ডিপ-ক্লিনজিং ক্রিমগুলোতে তেলটি অবশ্যই কোন মিনারেল তেল (পেট্রোলিয়াম থেকে তৈরি হয়) এবং তা যথেষ্ট পরিমাণে মেশানো থাকে । কোন একটা ক্রিম কতখানি নরম বা শক্ত হবে তা নির্ভর করে এই মিনারেল তেলের ওপরই ।

(চলবে)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *