প্রেম শেখাতে এসো না
কলমে : আবু সাঈদ
বাংলাদেশ।
***************
মোনালী তুমি আমাকে প্রেম শেখাতে এসোনা গো!
আমি জানি কি কষ্ট, যন্ত্রণা আর বিরহের  ভিতর দিয়ে জীবনটা কাটাতে হয়।
তুমি যতোই আমাকে প্রেম শেখাও, প্রেমে যে কোন সুখ নেই। আর থাকলেই বা কি? আমি বুঝবো কেমনে! আমি যে বিরহের গড়া মানুষ।
মোনালী তুমি হয়তো প্রেমে রাতের আধারে হাত দুটি চেপে ধরে শহরের অলিগলিতে হেটে চলার রোমান্স অনুভূতি দেখতে পাও! কিন্তু আমি? আমি দেখি ঠুনকো অজুহাতে হাত দুটি ঝাঁকি মেরে ছুড়ে দিতে তখন আমার কি অনুভূতি হয় জানো?
রিখটার স্কেলে সর্বোচ্চ মাত্রার ভূকম্পন সৃষ্টি হয়। মুহুর্তেই মনটা ভেগে চুরমার হয়ে যায়।
দেখো মনালী তুমি আমাকে প্রেম শেখাতে এসোনা! তুমি হয়তো জোৎস্না রাতে আলো ছায়ার লুকোচুরি  খেলায় আনন্দে মেতে উঠবে কিন্তু আমি? মোনালী আমি না সেই আলো ছায়ার খেলায় হঠাৎ হারিয়ে যাবো কেন জানো? আমি যে নিম্নবিত্তের ছেলে।আমার বাসনা কখনোই পূর্ণ হবার নয়।
শুনো মোনালী তুমি আমাকে স্বপ্ন দেখিওনা
আমি স্বপ্ন দেখিনা কেন জানো? নিম্নবিত্ত পরিবারের ছেলেদের স্বপ্ন গুলো রঙিন বেলুনের মতো হাওয়ায় উড়ে যায়।
মোনালী তুমি হয়তো আমাকে নিয়ে স্বপ্ন দেখো কিন্তু দেখো এ স্বপ্ন শুধু স্বপ্নই থাকবে। কখনো পূরণ হবার নয়।
তুমি জানো মোনালী আমার না ভীষণ ভয় হয়! প্রেমের কথা শুনলেই গা শিউরে উঠে কেন এমন হয় জানো? প্রেমের বিষাক্ত ছোবল কাউকে মৃত্যুর মুখোমুখি দাঁড় করায়। বিষাক্ত বেদনা নিয়ে সারাটি জীবন বয়ে বেড়ায়। অশ্রুহীন চোখে টলমল করে পাগলের মতো চাপা কষ্ট নিয়ে ঘুরে বেড়াতে হয়।
মোনালী তুমি হয়তো জানোনা প্রেমের আদালতে যখন মনের অভিযোগ গুলো শুনানী হয় তখন বিরহ ছাড়া কেউ পাশে থাকে না। চারপাশে হতাশায় ডুবে থাকতে হয়।
মোনালী জানো প্রেমের শেষে শুধু হতাশা, বিরহ আর চাপা যন্ত্রণা সাথী হয় আর প্রেম শেখানো মানুষ গুলো হারিয়ে যায় দূর থেকে দূরে বহু দূরে।
মোনালী আমি না এমনেই অনেক সুখে আছি, তুমি শুধু এভাবেই পাশে থেকে আজীবন। আমার কাছে প্রেমের দাবী নিয়ে এসো না, আমাকে প্রেম শেখাতে এসো না।

Spread the Kabyapot

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *