• Thu. Aug 18th, 2022

দৈত্য বধ – রীতাবসু

ByKabyapot

Jul 6, 2022

শিরোনাম -দৈত্য বধ

কলমে -রীতাবসু

সে ছিল এক দৈত্যরাজ, নাম বৃএাসুর। তার  অত্যাচারের ভয়ে দেবতারা  সব দিশেহারা। সে ছিল  বিষ্ণুভক্ত। তার একদিন  ইচ্ছে হল সে স্বর্গ, মর্ত্য পাতাল জয় করে ইন্দ্রের সিংহাসন লাভ করবে।
  এরপর  সে বহু  সৈন্যসামন্ত নিয়ে  স্বর্গ  আক্রমণ করে  দেবতাদের  পরাস্ত  করল। ইন্দ্র  পালিয়ে  গিয়ে  ব্রহ্মার শরণাপন্ন  হলেন। সব শুনে  ব্রহ্মা বৃএাসুরের জন্ম কাহিনী পরিবেশন করে বললেন  যে, ত্বষ্টার ছেলে এিশিরার তিনটি মুখ ছিল, একমুখে সে বেদ পাঠ করে, আর এক মুখে  সে রামনাম করে ও তৃতীয় মুখে সে কুকথা বলে। তুমি  তখন তাকে হত্যা করলে তার পিতা ত্বষ্টা তোমাকে  হত্যা করার জন্য একটা যজ্ঞের আয়োজন করলো  এবং সেখান থেকেই বৃএাসুরের জন্ম। ও যতদিন  বেঁচে থাকবে, ততদিন তোমাদের ক্ষতি করে যাবে।সব শুনে ইন্দ্র স্তব্ধ হয়ে গেলেন।
    তখন নারায়ণ এসে সমস্যার সমাধান করে  দিলেন। তিনি বললেন যে, দধীচি মুনির কাছে  গিয়ে তাঁর হাড় প্রার্থনা করে সেই হাড় বা অস্থি দিয়ে  বিশ্বকর্মা কে দিয়ে  বজ্র  তৈরি করালে তার আঘাতেই বৃএাসুরের  মৃত্যু অবশ্যম্ভাবী।
তখন দেবতারা দলবদ্ধ হয়ে ধ্যানমগ্ন দধীচি র কাছে  গিয়ে সব কথা খুলে বললেন। মুনি তো আনন্দে উদ্বেল হয়ে ধ্যানের মাধ্যমে দেহত্যাগ করলেন। তাঁর  অস্থি দিয়ে বিশ্বকর্মা এক শক্তিশালী বজ্র তৈরি করে  দিলেন। দেবরাজ ঐ বজ্রের আঘাতে বৃএাসুরকে নিধন করলেন। আবার  স্বর্গে শান্তি  ফিরে  এল।দেবতারা শান্তিতে বাস করতে  লাগলেন।

সমাপ্ত।
*******

Spread the Kabyapot

Leave a Reply

Your email address will not be published.

আপনার প্রদেয় বিজ্ঞাপনের অর্থে মুদ্রিত কাব্যপট পত্রিকা প্রকাশে সাহায্য করুন [email protected]