জঙ্গলমহলে ‘র সৃষ্টা বিশিষ্ট সাহিত্যক বুদ্ধদেব গুহ প্রয়াত

বিশিষ্ট সাহিত্যিক বুদ্ধদেব গুহ প্রয়াত। রবিবার রাতে জীবনাবসান হয় তাঁর। বয়স হয়েছিল ৮৫ বছর বেশ কিছুদিন ধরে তিনি অসুস্থ ছিলেন।

তিনি কলকাতার এক বেসরকারি হাসপাতাতে ভর্তি ছিলেন। শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে সেখানে ভর্তি করানো হয় তাঁকে। সেখানে মূত্রনালীতে সংক্রমণ ধরা পড়ে। ওই হাসপাতালে রাত ১১টা ২৫ মিনিট নাগাদ তিনি প্রয়াত হন। এপ্রিল মাসে তিনি করোনায় আক্রান্ত হন। তখন তিনি ছিলেন এক হোটেল, আইসোলেশনে।

তাঁর প্রথম প্রকাশিত উপন্যাস ‘জঙ্গলমহল’। মাধুকারী তাঁর অন্যতম সেরা সৃষ্টি। ‘ঋজুদা’র কথাও সবাই মনে রাখবেন। প্রকৃতি এবং জঙ্গল বার বার ফিরে এসেছে তাঁর লেখায়। তিনি ছিলেন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। ছিল গান নিয়ে গভীর জ্ঞান। বিশেষ করে পুরাতনী গানে।

বিশিষ্ট সাহিত্যিক বুদ্ধদেব গুহ তিনি রবিবার রাতে কলকাতায় প্রয়াত হন, বয়স হয়েছিল ৮৫ বছর

বাংলা সাহিত্যের অগ্রগণ্য লেখক বুদ্ধদেব গুহর উল্লেখযোগ্য গ্রন্থ কোয়েলের কাছে, কোজাগর, একটু উষ্ণতার জন্য, মাধুকরী, জঙ্গলমহল, চরৈবেতি ইত্যাদি। এছাড়া তিনি বাংলা সাহিত্যের দুটি জনপ্রিয় কাল্পনিক চরিত্র- ঋভু এবং ঋজুদার স্রষ্টা।

পেশায় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট বুদ্ধদেববাবু পুরাতনী টপ্পা সহ বিভিন্ন সংগীতে পারঙ্গম ছিলেন। তাঁর বহু গল্প-উপন্যাস চলচ্চিত্রায়িত হয়েছে। বিদ্যাসাগর স্মৃতি পুরস্কার, আনন্দ পুরস্কার সহ বহু সম্মানে তিনি ভূষিত হয়েছেন।

তাঁর প্রয়াণে সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি হল। আমি বুদ্ধদেব গুহর আত্মীয় পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।
(সুমিত মুখার্জী)

Spread the Kabyapot

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *