Spread the love

গল্পটি এর আগে আর কোথাও প্রকাশিত হয়নি।

নগেন্দ্র সাহিত্য পুরস্কার

স্বরচিত গল্প লেখার প্রতিযোগিতা-২০২১

গল্পের নাম- শিশিরের শিউলি

খগেন্দ্রনাথ অধিকারী

বীরবিক্রম দেববর্মা কলেজ, হিল রোড, আগরতলা। কো-এড কলেজ। দু’হাজারেরও বেশি ছেলেমেয়ে। প্রায় আশি জন অধ্যাপক-অধ্যাপিকা। কলেজে নিয়ম শৃঙ্খলা বজায় রাখতে একাধিক কমিটি হয়েছে। এগুলির অন্যতম হচ্ছে “Prevention of Sexual Harrassment” কমিটি। বাংলা বিভাগের প্রবীনা অধ্যাপিকা প্রিয়দর্শিনী ম্যাম-এর সম্পাদিকা। ষাট প্রায় ছুঁই ছুঁই। ক’দিন বাদেই অবসর নেবেন।

ঠিক এই অবস্থাতেই অধ্যাক্ষা ঋতুপর্ণা দাশগুপ্ত। তার কাছে একটি অভিযোগ পত্র পাঠালেন বিচারের জন্য। অভিযোগ তাঁরই বিভাগের সদ্য জয়েন করা সাড়ে তেইশ বছরের তরুণ অধ্যাপক প্রদীপ্ত সরকারের বিরুদ্ধে। অভিযোগকারী ঈষিতা সরকার নামে তৃতীয় বর্ষ বাংলা অনার্সের এক ছাত্রীর বাবা। অভিযোগ হল ঈষিতা প্রদীপ্ত স্যারের কাছে প্রাইভেট পড়ত। ফাস্ট ইয়ার থেকেই পড়ছে। এই পড়তে পড়তে এবং পড়াতে পড়াতে দু’জনে প্রেমে জড়িয়ে পড়েছে গোপনে। 

আর্থিক দিক দিয়ে প্রদীপ্তরা খুবই দুর্বল। সার্টিফিকেট কটা ছাড়া আর কোন কিছুই তার নেই। বিলোনিয়ার এক গ্রামে মাটির ঘরে ওদের বাস। বাবা একজন হত দরিদ্র প্রাথমিক শিক্ষক। অন্যদিকে, ঈষিতার বাবা বিমল বাবু একজন কোটিপতি বিশাল বস্ত্র ব্যবসায়ী। আগরতলা শহরের উপর বিশাল প্রাসাদোপম বাড়ী। তিনি মনে মনে এক ধনকুবের ছেলেকে মেয়ের জন্য পাত্র ঠিক করে ফেলেছেন। ছেলেটি ভেটিনারীর ডাক্তারী করে।

ঠিক এই অবস্থায় বিমল বাবু ঈষিতা-প্রদীপ্তর প্রেম কাহিনী জেনে ফেললেন। মাথায় তাঁর খুন চেপে গেল। ঠিক করলেন, প্রফেসরটাকে মেরে পিঠের চামড়া তুলে দেবেন। কিন্তু সেটা তাঁর হয়ে ওঠেনি স্ত্রী ভারতী দেবীর জন্য। ভারতী দেবী মেয়ের সাথে কথা বলে স্বামীকে বললেন, “দেখ হাজার হোক কলেজে পড়ায়। জামাই করলে মন্দ হোত না।” তেলে বেগুনে জ্বলে উঠে বিমল বাবু বললেন, “কলেজে পড়ায়! ব্যাটা ভিখিরির বাচ্চা, তোমার মেয়ের ন্যাপকিন কিনে দেওয়ার ক্ষমতা ওর হবে? এই দ্যাখো, আমি সব খোঁজ নিয়েছি ওদের কুঁড়ে ঘরের ছবিটাও এনেছি। দেবে? এখানে মেয়েকে বিয়ে দেবে? আমার মামনি টিকতে পারবে ওখানে?

ভারতী দেবী সব দেখে শুনে খুবই ভেঙ্গে পড়লেন। মেয়েকে বোঝাতে লাগলেন। প্রথমে একটু আমতা আমতা করলেও পরে বাবার পছন্দ করা পাত্রকেই বিয়ে করতে সম্মতি দিল ঈষিতা। আর বিমল বাবু তাঁর স্ত্রী অনুরোধ প্রদীপ্তকে মারধরের পথে গেলেন না। তবে তাঁকে একটা শিক্ষা দিতে চাইলেন। ওর চাকরির ওপরে যাতে আঘাত হানা যায় তার জন্য এক উকিল বন্ধুর পরামর্শে “Sexual Harrassment” -এর অভিযোগ এনে উনি প্রিন্সিপাল ম্যাডামের কাছে জমা দিলেন। ঈষিতাও তাতে সই করে দিল। 

প্রথামাফিক অভিযোগ পত্রটি প্রিন্সিপাল ম্যাডামের কাছ থেকে প্রিয়দর্শিনী ম্যাডামের কাছে গেল। যৌন হয়রানি কমিটির সম্পাদিকা হিসাবে তিনি প্রদীপ্তকে শোকজ করে সাত দিনের মধ্যে উত্তর দিতে বললেন। ঈষিতাও তার বাবার সই করা অভিযোগ পত্রের মূল বিষয়বস্তু ছিল যে প্রাইভেট পড়ানোর সুযোগে প্রদীপ্ত ঈষিতাকে উত্যক্ত করে আসছে, বিয়ে করার জন্য। জোর জবরদস্তি করছে ও সর্বোপরি যৌন উত্ত্বেজক কথা বার্তা বারে বারে তাকে বলেছে ও করেছে।

শোকজের নোটিশ ও অভিযোগ পত্র পেয়ে প্রদীপ্ত হতভম্ব হয়ে গেল। বিশ্বাস করতে পারছিল না যে ঈষিতা এই অভিযোগ করতে পারে। ওরা যে দু’জনে ঘর বাঁধার স্বপ্ন দেখেছিল। প্রদীপ্ত তো ওর বাড়ীর কোনো কথাই ওকে লুকাইনি। সব জেনে শুনেই তো ঈষিতা ওকে আপন করে নিয়েছিল। আজতো ওর কাছে কোনো প্রমাণ নেই যা দিয়ে ও প্রমাণ করতে পারে যে অনেক রঙীন স্বপ্ন দু’জনে দু’জনকে নিয়ে দেখেছিল।

এদিকে সময় অতিক্রান্ত প্রায়। একেবারে শেষ দিন বিকালে স্টাফ রুমে একাকী গিয়ে পরম স্নেহে প্রদীপ্তকে কাছে ডেকে প্রিয়দর্শিনীদি বললেন, ভাইটি, আজতো শেষ দিন। কিছুতো লিখে দিলে না! এতো এক তরফা সিদ্ধান্ত হয়ে যাবে তোমার বিরুদ্ধে। দু’মাস বাদেই আমার অবসর। যাবার আগে আমায় দিয়ে জহ্লাদের কাজটা তুমি করাবে?

এবারে অসহায় শিশুর মতো হাঁউ মাঁউ করে কেঁদে ফেলল বাচ্চা অধ্যাপকটি-আমি কি করব দিদি? আমি তো কোনো দোষ করিনি। আমিতো ওকে প্রাণ দিয়ে ভালোবেসেছি ওর ভালোবাসা পেয়ে, আর আজ ও চলে যাচ্ছে সব অস্বীকার করে ও আমায় কলঙ্ক দিয়ে? প্রিয়দর্শিনী ম্যামের চোখের কোনায় জল। রুমাল দিয়ে চশমার ফাঁক দিয়ে চোখ দুটি মুছে ফেললেন। মাথায় সস্নেহে হাত বুলিয়ে দিয়ে বললেন, ঠিক আছে ভাইটি; চিন্তা কোরো না। আমি আছি তোমার পাশে। এখন চলো তো প্রিন্সিপাল ম্যাডামের ঘরে।

ঘড়িতে বিকেল সাড়ে চারটে বাজে। ঘরে ম্যাডাম একা। চেয়ারে বসেই প্রিয়দর্শিনীদি তাঁর সমবয়স্কা প্রিন্সিপ্যাল ম্যাডামকে প্রদীপ্তকে দেখিয়ে বললেন, দেখুন তো দিদি; এই বাচ্চা ছেলেটার মুখের দিকে ভালো করে? আপনার কি মনে হয়, এ কোনো অন্যায় করতে পারে? ম্যাডাম কিছুটা অপ্রস্তুত হয়ে গেলেন। কি বলবেন ভেবে পেলেন না।

প্রিয়দর্শিনীদি উত্তরের অপেক্ষা না করে বললেন, দিদি, আপনার অনুমতি নিয়েই প্রদীপ্তকে চলে যেতে বলছি। আমি কিছু কথা বলবো আপনাকে।

“ঠিক আছে”

প্রদীপ্ত চলে গেলে প্রিয়দর্শিনীদি বললেন, পঞ্চাশ বছর আগেও উচ্চবিত্ত ঘরের মেয়েদের আবেগের শিকার হতো ছেলেরা, আজও হচ্ছে তাই ভালোবাসা কোন পাপ নয় দিনি। প্রদীপ্ত ও ঈষিতা পরস্পরকে ভালোবাসত; বাড়ীর চাপে হোক বা প্রদীপ্তর আর্থিক অবস্থার কারণে হোক ঈষিতা এখন পা টেনে নিয়ে ওকে কাঁদাচ্ছে, যৌন হয়রানির অভিযোগ তুলছে। এসব মিথ্যা, পাপ, এ মানবো না। শেষ জীবনে তারুণ্যের একটি ভুলের সংশোধনের সুযোগ এসেছে; সেই সুযোগকে দিদি আজ হাত ছাড়া করবো না। গলাটা ওর জড়িয়ে আসছিলো। দীর্ঘশ্বাস ফেললেন অস্ফুটে। ঘরের সাময়িক নিস্তব্ধতা কাটিয়ে প্রিন্সিপাল ম্যাম জিজ্ঞাসা করলেন-প্রিয়াদি তারুণ্যের ভুল সংশোধন মানে?

-হ্যাঁ, একটা বড় ভুল, বড় অন্যায় প্রায় চল্লিশ বছর আগে ঈষিতা-প্রদীপ্তর মত আমিও এক গৃহশিক্ষক অধ্যাপকের সঙ্গে ঘর বাঁধার স্বপ্ন দেখেছিলাম। তিনিও আমাকে নিয়ে একই স্বপ্ন দেখেছিলেন। কোটিপতির মেয়ে আমি। তিনি হত দরিদ্র ঘরের এক মেধাবী সন্তান। খুব ভালো গল্প, কবিতা লিখতেন। নাম ছিল দীপেন সেন। দীপুদা বলে ডাকতাম। কিন্তু ঐ যে অভাবী ঘর। রাজী হল না আমার বাড়ীর লোকজন। তাছাড়া উনি কমিউনিস্ট পার্টি করতেন। শ্রমিক কৃষকদের সংগঠিত করতেন। আমার বাড়ীর কেউ এসব পছন্দই করতেন না। ওকে শত্রু ভাবতেন। আমি কিন্তু এসব শ্রদ্ধা করতাম। হয়তো অত শত বুঝতাম না। কিন্তু অযথা আমি। কোথায় এক সীমান্ত শহর বসিরহাট আর কোথায় আগরতলার এক জমিদার পরিবার। বাড়ীর সবার কথায় বিয়েতে মত দিলাম। বউ হয়ে চলে এলাম ত্রিপুরায়। যে বহুবার আমার খোঁজ নিয়েছে। কিন্তু আমি নিরুত্তর, নিরুপায়।

আজ সেদিনের সেই ভুলের প্রায়শ্চিত্ত করতে চেষ্টা করছি আজ অনুজ সহকর্মীটিকে বাঁচিয়ে, নইলে কলঙ্কের বোঝা নিয়ে যে এই কো-এড কলেজ থেকে ওকে চলে যেতে হবে চাকুরী খুইয়ে। ওকে নির্দোষ ঘোষণা করছি আমি।

শীতকালের বেলা। জানুয়ারীর শেষ। গোধূলি নেমেছে। প্রিয়দর্শিনীদি রওনা দিলেন বাড়ীর উদ্দেশ্যে। সিতাই-এর গা ঘেঁষে বাঁধানো রাস্তায় তাঁর গাড়ী এগিয়ে চলেছে। দূরে টিলা গুলোর ঘরে ঘরে দীপ জ্বলে উঠেছে। যেন মা ত্রিপুরেশ্বরীর আরতীর আয়োজন চলেছে। সেই আপছা আলোর পেছনের সিটে বসে তিনি ভাবছেন শিশিরে শিউলির কথা দিনের এই শেষেত। ভাবছেন সেসব কলিরা তো সব ঝরে গেছে বহু আগে। রোদন ভরা এই পৌষের সাঁঝে একান্তে দীর্ঘশ্বাস ছাড়া কিইবা তার করার আছে। বাম হাতের কড়ি আঙ্গুল সহ শ্বেত রজনী মাখা তিনটি আঙ্গুল খুঁড়তে খুঁড়তে প্রিয়দর্শিনীদি আকাশের সন্ধ্যা তারা খোঁজেন যদি দেখা পান দীপুদার চোখ দু’টিকে। বালুচরীর আঁচলটা যেন আজ গায়ে বড় ফুটছে। দীপুদা বলত পারবে তো তাঁতের কম দামী শাড়ী পরে পিচ গলা রাজপথে মিছিলে মিছিলে পায়ে পায়ে সামনে আগাতে? কথা দিয়েও পারলাম কই রাখতে?

গাড়ী ছুটে চলেছে দ্রুত গতিতে। পাশের বীরবিক্রম উদ্যানের বিচিত্রানুষ্ঠান থেকে ভেসে আসছে রবীন্দ্র সঙ্গীতের সুর–

তুই ফেলে এসেছিস কারে

মনরে মন আমার।

আসতে আসতে গাড়ী এসে থামলো ওঁর কটেজের গেটে। ফ্রেস হয়ে একবার আয়নায় নিজেকে দেখলেন ভালো করে। ওঁর গলার সোনার মটরমালা, হাতের কাঁকন সবই যেন ভারী ভারী লাগছে। খুবই অস্থির লাগছে নিজেকে। কতকাল পরে যেন আবার দেখলেন সেই বুকের উপর দিকে, দু’কাঁধের মাঝখানে গলার একটু নীচে ছোট্ট কালো তিলকে। কতদিন দীপুদা ঠাট্টা করে বলেছে, রক্ত মাংসের দেবী তুমি। তোমার ওই তিলটা আসলে হৃদয় সরোবরে যে পদ্মটি ফুটে আছে, তারই আভাষ দিচ্ছে। উত্তর এসেছে-তাই বলে ভ্রমরের ঠাঁই নেই ওখানে, আছে শুধু এক দেবতার অধিকার–ঐ ফুল পেতে।

তন্ময় হয়ে ভাবছেন প্রিয়দর্শিনীদি। হঠাৎ কলিং বেল। মেয়ে জামাই এসেছে। দরজা খুলে দিলেন একরাশ কর্পূর যেন উড়ে গেল বাতাসে।

লেখক পরিচিতি

অধ্যাপক খগেন্দ্রনাথ অধিকারী রাষ্ট্রীয় বিদ্যাসরস্বতী পুরস্কার ও এশিয়া প্যাসিফিক পুরস্কার সহ জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে বহু পুরস্কার প্রাপ্ত একজন খ্যাতনামা শিক্ষাবিদ। ইনি কোলকাতার সাউথ সিটি (দিবা) কলেজের প্রাক্তন অধ্যক্ষ।

অধ্যাপক খগেন্দ্রনাথ অধিকারী

পিতা-৺ জগদ্বন্ধু অধিকারী

ঠিকানা-শরনিয়ার বাগান

পোষ্ট- টাকী

জেলা-উত্তর ২৪ পরগণা

পিন- ৭৪৩৪২৯

পশ্চিমবঙ্গ, ভারত   

দূরভাষ- ৯৪৩৪৩৮৫৪৮৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *