• Mon. May 23rd, 2022

কোকিল কণ্ঠি লতা মঙ্গেশকর – লিখেছেন সুমিত মুখার্জী

Kabyapot

ByKabyapot

Feb 9, 2022

কোকিল কন্ঠি :-
লতা মঙ্গেশকরের স্মরণে
(সুমিত মুখার্জী)

কোটি কোটি দেশবাসীর প্রার্থনা বিফল গেল, নক্ষত্রলোকে পাড়ি জমালেন লতা মঙ্গেশকর। রবিবার ছিল সরস্বতী দেবীর বিসর্জন, সে দিনই ভারতবাসীকে কাঁদিয়ে চলে গেলেন সুর সম্রাজ্ঞী কোকিলকণ্ঠী লতা মঙ্গেশকর। তিনি ভারতের প্রতিযোগিতাময় মিউজিক ইন্ডাস্ট্রিতে বহুযুগ কাটিয়েছেন প্রতিদ্বন্দ্বীহীন ভাবে। তাঁর প্রয়াণের সাথে সাথে ভারতের সংস্কৃতি জগতের বহুযুগের যেন অবসান ঘটল। প্রায় ৫০ বছরের বেশি সময় ধরে তিনি ভারতবাসীকে উপহার দিয়ে গেছেন একের পর এক সুরেলা গান , গেয়েছেন প্রায় ত্রিশ হাজারের বেশি গান।

১৯২৯ সালের ২৮শে সেপ্টেম্বর লতা মঙ্গেশকর জন্মগ্রহণ করেছিলেন মধ্যপ্রদেশের ইন্দোরে সংগীতি ঘরানার পরিবেশে। মাত্র ১৩ বছর বয়সেই বাবাকে হারিয়ে ছিলেন , কিন্তু বাবার হাত ধরেই তিনি প্রবেশ করেছিলেন গানের জগতে। গানের তালিমের প্রথম হাতে খড়ি হয় বাবার কাছে। বাবা ছিলেন মারাঠি সঙ্গীত জগতের বিখ্যাত ধ্রুপদী গায়ক পণ্ডিত দীননাথ মঙ্গেশকর। মাত্র ১৩-১৪ বছর বয়সেই তিনি সিনেমায় প্রথমবারের জন্য গান গেয়েছিলেন। মুম্বাই চলে আসেন ১৯৪৫ সালে, তারপর ১৯৪৮ সালে মজবুর ছবিতে প্রথম হিন্দি গান করেন।

তারপর থেকে তাঁকে আর পিছন ফিরে তাকাতে হয়নি , একের পর এক গেয়ে গিয়েছেন আয়েগা গানে ওয়ালা, পেয়ার কিয়া তো ডরনা কিয়া ,আল্লাহ তেরে নামের মত হাজার হাজার জনপ্রিয় গান। ষাট এবং সত্তরের দশকের তিনি জনপ্রিয়তার শীর্ষে ছিলেন। শুধু তাই নয় তিনি পেয়েছেন ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্ন। চলচ্চিত্রজগতের সর্বোচ্চ পুরস্কার দাদাসাহেব ফালকে, পদ্মভূষণ এবং পদ্মবিভূষণ । লতা মঙ্গেশকরের প্রয়াণে সংগীতজগতের ঘর যেন ভেঙে পড়ল। শোকোস্তব্ধ শিল্পীমহল। লতা মঙ্গেশকরের গান আজও সমানভাবে জনপ্রিয় এবং ভারতবাসীর মন জুড়ে রয়ে গিয়েছে। এই মহান শিল্পীর প্রয়াণ ভারতীয় সংস্কৃতি জগতের এক অপূরণীয় ক্ষতি ।

Spread the Kabyapot

Leave a Reply

Your email address will not be published.