Spread the love

সনেট নেতাজী

[ A Bengali Sonnet “Netaji”, by Wahida Khatun. W.B. India.]

,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

ওয়াহিদা খাতুন ( পশ্চিমবঙ্গ, ভারত )

 

স্বাধীনতা সংগ্রামের কিংবদন্তী বীর,

সর্ব-প্রিয় নেতাজী দেশের কর্ণধার ;

নির্ভীক তেজস্বী, শৌর্যেবীর্যে উচ্চ শীর,

সত্যে-আদর্শে ছিলেন জাতির আধার ;

 

নত হয়ে বাঁচার নীতি অগ্রাহ্য করে—

প্রত্যক্ষ সংগ্রামী পথকে বেছে নিলেন,

অবশেষে অবিশ্বাস্য ছদ্মবেশ ধরে—

আজাদ হিন্দ গঠনে দেশ ছাড়িলেন ;

 

স্বাধীনতার জন্য আত্মত্যাগী জীবন—

এগারো বার কারারুদ্ধ হয়েও যিনি —

দেশ স্বাধীনে ব্রতী মন মরণপণ ;

বিশ্বের মানস-পটে অন্তর্ধানে তিনি—

 

প্রণম্য-মাল্যদানে ঘুচবে কী সে ঋণ ?

তোমার পদার্পণেই গুণছি সুদিন।

,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

১২/০১/২০২১ সকাল ৭ টা ২৪ মিনিট। (সনেট নং ৭৬)।


ওয়াহিদা খাতুন ( Wahida Khatun) , একটি উচ্চমাধ্যমিক স্কুলে সাহিত্যের শিক্ষিকা ও সম দায়িত্বে একজন কবি, গীতিকার। মুর্শিদাবাদ, পশ্চিম বঙ্গ, ভারত। ২০২১ সালে অডিশনে পাস করে Zodiak Muzik কোম্পানীর স্টাফ গীতিকার গ্রুপের একজন হয়েছেন। প্রায় আড়াইশ প্রতিযোগীর মধ্যে পাস করা মাত্র পনেরো জনের মধ্যে উনিও একজন। কলিকাতার এক প্রকাশনী থেকে বেরুচ্ছে এক শত কুড়িটি বাংলা সনেটের সংকলন গ্রন্থ। ” ভয় ” এই পূর্ণ দৈর্ঘের সিনেমায় দুটি গান লিখেছেন। সিনেমা রিলিজড হয়েছে ২০২৩, এপ্রিলে। সিনেমা ও ইউটুবে রিলিজ হওয়া অনেক গান ইউটুবে পাবেন। অয়ন্তিকা চক্রবর্তী, বিদুষী হৈমন্তি শুক্লা, কুমার চঞ্চল, সুপ্রীতি বিশ্বাস হালদার, মৌ আচার্য, শৈবাল চৌধুরি,সৌমিন্দ্র কুমার,মিস প্রীতি প্রমুখ অনেকেই ওয়াহিদার গান গেয়েছেন ও গাইছেন। প্রথম প্রকাশিত বাংলা গান ” কেনো কাঁদো মা গো আমার “, সুর আর-কে-পাল, Mother voice : অয়ন্তিকা চক্রবর্তী, ও প্রথম প্রকাশিত ইংরেজি গান ” We are all brothers in the world “, Music ; Kumar Chanchal, Mother Voice : Mou Acharjee. দিয়েই সংগীতের মাঠে নেমেছিলেন। তারপর পরপর পথ চলেছে। সাহিত্যের বহু বিষয়ে কাজ করতে চান। ২০২৩, নভেম্বরে, কবিতা ও সঙ্গীত রচনার জন্য আসামে পেলেন আন্তর্জাতিক স্বর্ণ পদক, মাদার টেরেজা গোল্ড এওয়ার্ড ও ড. ভূপেন হাজারিকা স্মৃতি সম্মাননা স্মারক। বিভিন্ন পত্রপত্রিকা, সংকলন ও ওয়েবসাইটে উপস্থিত।

————————————

One thought on “সনেট নেতাজী  [ A Bengali Sonnet “Netaji”, by Wahida Khatun. W.B. India.] : ওয়াহিদা খাতুন ( পশ্চিমবঙ্গ, ভারত ) ”
  1. Netaji Subhash Bose was a very dedicated Bengali leader. He stood by people in times of great distress. The kind of nice writing you have written for a man like him is definitely appreciable. Always love your writing. Today is no exception. I can know many unknown things by reading. Congratulations and best of luck to you.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *